মঙ্গলবার, ১০ মার্চ, ২০১৫

নাটক বনাম ইত্যাদি - গেলানো সংস্কৃতি ১

ভাবছিলাম আমি হঠাত গভীর ভাবে.... আমার মাধ্যমিক পরীক্ষা শেষ হওয়ার পর কিছুদিন ইংলিশ মুভি এবং ইংলিশ পত্রিকা অবিরত কয়েকদিন পড়েছিলাম। পিসিতে, টিভিতে শুধুই ইংলিশ মুভি দেখেছিলাম। আর নিজে কিনে ইংলিশ পত্রিকা পড়েছি (এখন সময় পাই না)। এটার কারনে আমার সাথে খুব মজার একটা ঘটনা ঘটেছিল... বলছি তা। তার আগে আরো কিছু কথা বলে নিই...

   আমার প্রিয় টিভি অনুষ্ঠানের মধ্যে অন্যতম হল "ইত্যাদি"। আমি জানি অধিকাংশ মানুষের কাছে এখনও তা। এটি আগে প্রতি মাসে একবার করে প্রচারিত হত। এখন তা বেড়ে দাঁড়িয়েছে ৩মাসে অথবা দুটো ঈদে। তো আসল কথা হল গতকাল তা প্রচারিত হয় বিটিভিতে। এর জনপ্রিয়তা আর প্রচারণার কারনে তা আমি জানতে পারি এবং অধীর আগ্রহে অপেক্ষা করতে থাকি কখন সেই সময় আসবে... তবে বাসায় ফিরতে একটু দেরি হয়। টিভি চালিয়ে দিয়ে দেখা শুরু করতেই ভারতীয় নাটকের আম দর্শক বৃন্দ চলে এলেন।তদের বোঝালাম যে ইত্যাদি প্রতি তিন মাস পর একবার দেখায় মাত্র আর আপনাদের এই ঝগড়া সপ্তাহে প্রতিদিন চলে... কিন্তু না আমাকে দমতে হল। কারন এই সময়ে তাদের স্কেডিউল্ড নাটক আছে। এবং কোন মূল্যেই একে মিস করা যাবে না। অগত্যা টিভির অমূল্য নিয়ন্ত্রক যন্ত্র তাদের হাতে তুলে দিয়ে আমি প্রস্থান করলাম।

     ও... আমার সাথে ঘটা মজার ব্যাপারটা সম্পর্কে তো বলা হয় নি। আমি টানা কয়েকদিন ইংলিশ মুখি হয়ে যাওয়ার পর আমি ২দিন ইংরেজিতে স্বপ্ন দেখেছিলাম :-D মানে সেখানে আমি ইংরেজিতে কথা বলছিলাম আরকি... হা হা হা। মুলত আমি ভাবছিলাম সারা বাংলাদেশে আমাদের মা-বোনরা যেভাবে হিন্দি নাটক বা সিনেমা দেখছেন দিনের পর দিন আমার মনে হয় তদের স্বপ্ন ও একদিন হিন্দি হয়ে যাবে...
.
.
নাকি ইতিমধ্যে হয়ে গেছে?

মুহাম্মদ আরিফ
৩১.০১.০১৫

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন