রবিবার, ২৯ জানুয়ারী, ২০১৭

ঈর্ষান্বিত উল্লাস

"যখন নাৎসিরা ইহুদীদের ধরতে এলো তখন আমি তার কোনো প্রতিবাদ করিনি কারণ-
আমি ইহুদী ছিলাম না।

যখন তারা কমিউনিস্টদের ধরতে এলো তখনো আমি কোনো প্রতিবাদ করিনি কারণ-
আমি কমিউনিস্ট ছিলাম না।

যখন তারা ট্রেড-ইউনিয়নিস্টদের ধরতে এলো তখনো আমি তার প্রতিবাদ করিনি কারণ-
আমি ট্রেড ইউনিয়নিস্ট ছিলাম না।

কিন্তু যখন তারা আমাকে ধরতে এলো তখন প্রতিবাদ করার মত কেউ অবশিষ্ট ছিল না।"

এটা জার্মান ধর্ম প্রচারক মার্টিন নিমোলার এর জনপ্রিয় একটি উক্তি। প্রটেস্টান্ট এই প্যাস্টরকে সাত বছর কাটাতে হয়েছিল কারাগারে।
এই কথাটা আজ তাদের উদ্দেশ্যে বলতে চাই যারা আজ গ্যালারীতে বসে তালি বাজাচ্ছেন আর উল্লাস করছেন শত অন্যায় দেখে। ঈর্ষান্বিত লোকেদের সংখ্যাই বেশি।
কে জানে হয়ত কাল আপনাদের উপরও যে পড়বে না সে ভয়াল থাবা?

পরিশেষে,
অস্ত্রসহ গ্রেফতার হওয়া রণিরাই আজ শুধু ছাত্র সমাজের গর্ব। বুটের নিচে পৃষ্ঠ হওয়া আল্লাহর কালাম বুকে ধারণকারী মাদ্রাসা ছাত্রটি মৌলবাদী। জেল থেকে পরীক্ষা দিয়ে এ+ পাওয়া ছাত্রটি ছাগু।
এটাই বাস্তবতা...

মুহাম্মদ আরিফ
১০/০৫/২০১৬

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন