রবিবার, ২৯ জানুয়ারী, ২০১৭

SULTAN - গেলানো সংস্কৃতি ২

কদিন আগ থেকে ফেইসবুকময় শুধু watching Sultan টাইপ স্ট্যাটাস দেখতে দেখতে বিরক্ত হয়ে গেছিলাম। তাই ভাবলাম দেখেই ফেলি সিনেমাটা।

অনেকে তো অনেক খুশী। একজন মুসলিম ক্যারেক্টার নিয়ে বানানো মুভি। আবার মুভির কাহিনী ও অভিনয়ে অনেকে মুগ্ধ। হারিয়ে গেছেন এর মাঝে। তাদের জন্য বলছি আপনি এড়িয়ে গেছেন অনেক কিছু যা আমার মনে হয় ডিরেক্টর  নিজেও চেয়েছিলেন যে আপনার সচেতন মন এড়াক কিন্তু অবচেতন মন নয়। কেউ খেয়াল করেছেন কি! ভারতীয় সিনেমাগুলোতে মুসলিম ক্যারেক্টার মানেই মাজার বা দরগাহ ভক্ত! তাদের চলাফেরা সব বিধর্মীর মত কিন্তু তারা নিয়মিত দরগাহে যায়। আরো মজার ব্যাপার হল কোনো হিন্দু ক্যারেক্টার মন্দিরে যায় তা অবশ্যই দেখানো হয় তবে মুসলিম ক্যারেক্টার এর মসজিদে যাওয়া দেখলাম না। তবে ঈদের নামাজ(Well done Appa নামক সিনেমাতে তো পুরোই ভুল দেখানো হয় ঈদের নামাজও) দেখানো হয়েছে কয়েকটা মুভিতে।

আরো একটি ব্যাপার আমি মনে করি সবার নজর কেড়েছে, তা হল একজন মুসলিমের হাত জোড় করা বা বলতে গেলে হিন্দুদের নমস্কার এর মত করা।  সিনেমায় সালমান খান প্রতি ম্যাচের পর প্রতিপক্ষের দিকে হাত জোড় করে ক্ষমা চায়। সত্যি অনেক হাস্যকর উপস্থাপন একজন মুসলিম ক্যারেক্টার এর।

ভারতে মুসলিমরা সংখ্যালঘু হলেও তার সংখ্যা কিন্তু ২০ কোটি যা আমাদের দেশের মুসলিমদের চেয়েও অনেক বেশি। যার মধ্যে আমি বিশ্বাস করি মাত্র ২০-২৫ শতাংশ দরগাহে যায়। আমার এ বিশ্বাসের ভিত্তি হল ইসলাম এটা সমর্থন করে না। তাহলে একটু ভাবুন সেই ২০ কোটি লোকের সংখ্যালঘুদের উপস্থাপন করে সবসময় সিনেমাগুলোতে কি বুঝানো হয়!

এটাই নয় কি, দেখো মুসলিম এবং হিন্দুদের মধ্যে কোনো পার্থক্য নেই শুধু একটা ব্যতীত, আমরা মন্দিরের মূর্তিগুলোর পূজো করি আর তোমরা দরগাহের কবরকে

বাকিটা সবার বিচক্ষণ মস্তিষ্কের উপর ছেড়ে দিলাম....

মুহাম্মদ আরিফ
১৯ জুলাই ২০১৬

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন