শনিবার, ২৮ জানুয়ারী, ২০১৭

স্বপ্ন - নবীন সিরিজ ১

নবীন তার ঘরে শুয়ে আছে। অলস সময়ই কাটাচ্ছে আপাতত। তাদের ঘরটা রাস্তার পাশেই তাই বাইরের আওয়াজ আসে প্রচুর।এই ধরুন এখন বাইরে বাচ্চারা চিৎকার চেঁচামেচি করছে কতগুলো গরুকে ঘিরে। এই বাচ্চাগুলারও আর কাজ নেই। কিছু একটা পেলেই হল, শুরু হবে হই-হুল্লোড়।অবশ্য তার নিজের অবস্থা এদের বয়সে এর চেয়ে খুব শান্ত ছিল এমনও না। কুরবানীর গরু এলাকায় আসা শুরু করলে সে তো আর ঘরেই আসতে চাইত না। মা বলতো কোরবান আসলে তুইও গরু হয়ে যাস।

সে  শুয়ে শুয়ে তাদের অবস্থা দেখছে আর এটা-সেটা ভাবছে।হঠাৎ করেই সব কোলাহল বন্ধ হয়ে গেল।ভালই লাগছে তার। এর মাঝে মনে হল উঠানে বাঁধা একটা গরু কথা বলে উঠল।

-ও ভাই, তুই মনমরা হয়ে বসে আছিস কেন?

কি আজব কান্ড! গরুও কথা বলতে পারে নাকি? ব্যাপার ভালভাবে বোঝার জন্য সে মনোযোগ সেদিকে নিবিষ্ট করল

-ভাল লাগছে নারে ভাই।দ্বিতীয়টাও কথা বলে উঠল।

-আমার তো ভাই খুব ভাল লাগছে।সেই অনেক দূর থেকে এসেছি এই দেশে।ভালই লাগছে এখানে এসে। এরা অনেক খেতেও দেয়।

-তুই কি ওপার থেকে এসেছিস?

-আর বলিস নে ভাই।বর্ডার পার হতেই প্রাণ যায় যায়।মালিক অবশ্য কি যেনো একটা বড়ি খাইয়ে দিয়েছিল।তাই রক্ষে।

-তো এত খুশি হচ্ছিস কেন তুই? শেষমেশ তো মানুষের পেটেই যাবি।

- যাব তো সে ভাল কথা।কারণ ওপারে থাকলে আমি কিভাবে মারা যেতাম তার নিশ্চয়তা ছিল না।কিন্তু এখানে অন্তত আল্লাহ এর নাম নিয়ে আমাকে জবেহ করা হবে।এটা তো অনেক বড় সম্মানের ব্যাপার। অবশ্য কোরবানির সময় আসতে পারলে ভাল হতো।কিন্তু আমি ছোটো ছিলাম বলে মালিক সেবার আসতে দিল না।

- এবার তাহলে তোকে বলি আমার কেন মন খারাপ। আমিও জানি এরা আমাদের আলাহ্ এর নাম নিয়ে জবাই করবে।কিন্তু জবাই করার উদ্দেশ্যটা আল্লাহর রাসুল (সা) দেখানো পথে নয়।

- আমরা কি মুসলিমদের পেটে যাব না?

- হুম অবশ্যই যাব।আমাদের কেনার জন্যই তো এরা বাড়ি বাড়ি গিয়ে চাঁদা তোলে।অর্ধেক তাদের পকেটে আর অর্ধেক আমাদের মালিকের পকেটে।আর বলে বেড়াবে ওদের চেয়ে আর কেউ রাসুল (সা) কে বেশি ভালবাসে না।
জানিস আমি এখানে আসার পর আমাকে যারা কিনেছে তাদের কাউকে ঐ মসজিদে যেতে দেখিনি।তারা তখন বাসাতেই থাকে।

- তুই চিন্তা করিস না।অন্তত অসুখে মরে পঁচার চেয়ে এটা ঢের ভাল।

মাগরিবের আযান হল।নবীনের এখন মসজিদে যেতে হবে।ওদিকে কে ওকে পেছন থেকে ডাকছে। নবীন! নবীন! এই নবীন! উঠ তাড়াতাড়ি। উঠে নামাজ পড়ে আয়। চোখ খুলে সে মাকে দেখতে পায়।অবস্থা সুবিধার না।মা রেগে আছেন।ঘুমের চোখ কচলিয়ে তাড়াতাড়ি মসজিদের দিকে দৌড় দিল সে।

নাহ, আগামীকাল মিলাদুন নবীর মাংস খাব আর আজ এসব স্বপ্ন!  এখন থেকে ফেইসবুকে আজেবাজে স্ট্যাটাস পড়া বন্ধ করতে হবে...

মুহাম্মদ আরিফ
২২ডিসেম্বর ২০১৬

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন