মঙ্গলবার, ৩১ জানুয়ারী, ২০১৭

বোবা ধরা - জ্বিন সিরিজ ৪

আজ বলব বোবা ধরা সম্পর্কে।
পর্ব-০৪

গত পর্বের পর অনেকে বলেছে যে বোবা ধরা সম্পর্কে আরো বিস্তারিত বলতে। ব্যাপারটা জ্বিন ঘটিত বলাতে অনেকে বলেন এর সায়েন্টিফিক ব্যাখ্যা আছে। তবে আমি বলেছিলাম এর সায়েন্টিফিক ব্যাখ্যাগুলো ভুক্তভোগীর কিছু অভিজ্ঞতার পরিপন্থী। তাই তুলে ধরতে আজ এই লিখা।প্রথমত বোবা ধরা ব্যাপারটা সম্পর্কে আমার আইডিয়া কম(এখনো অভিজ্ঞতা হয়নি)। তাই আমি শুরুতে চেষ্টা করি ব্যাপারটা নিয়ে একটু রিসার্চ করতে।আর যেহেতু এখানে সায়েন্টিফিক ব্যাখ্যার সাথে তুলনা করা হবে তাই ব্যাপারটা আরো কঠিন। কারণ সায়েন্স এর সাথে লড়ার দক্ষতা আমার নাই।

WIKIPEDIA তে Sleep Paralysis বা SP(বোবা ধরার ইংরেজি) এর সঙ্গা দেওয়া আছে এরকম
Sleep paralysis is a phenomenon in which an individual, either during falling asleep or awakening, temporarily experiences an inability to move, speak, or react.[1]

আর এর তিন প্রকার করা হয়েছে সার্বিক ভাবে।

১.ঘরে অযাচিত কিছুর উপস্থিতি ভয়।

২.ইনকুবাস নামক শয়তানের ভয়।

৩.সংবেদনশীলতা লোপ পাওয়া।

দেখা যাচ্ছে যে তিন প্রকারের দু প্রকারই অদৃশ্যে ভয়ের সাথে সম্পর্কযুক্ত। আবার যদি আমরা সায়েন্টিফিকভাবে এর প্রকারভেদ করি তবে পাওয়া যায় ২ প্রকার।

১.Hypnagogic SP: ঘুম আসার সময় শরীরের স্থিতিশীল হওয়াটা অনুভব করা।
২.Hypnopompic SP: গভীর ঘুমে REM(rapid eye movement)[2]  ও NREM(non-rapid eye movement)[3] সাইকেল এর পরিবর্তন এর ফলে ঘুম ভেঙে যাওয়া। নিজের শরীর নাড়ার ক্ষমতা লোপ পাওয়া।[4]

কিন্তু আমরা যদি ভিক্টিমদের অভিজ্ঞতার দিকে নজর দেই তবে দেখতে পাই ব্যাপারটা শুধু হাত-পা নাড়তে না পারার মধ্যে সীমাবদ্ধ নয়।তারা বুকের উপর কাউকে দেখতে পায়।অনেকে গলা টিপে ধরা হাতের উপস্থিতি বুঝতে পারে এমনকি অনেকের গায়ে দাগও পাওয়া যায়।যেটা নিজে নিজে হওয়া সম্ভব নয় যেখানে ভিক্টিমের হাতও অবশ থাকে। আরেকটি মজার বিষয় হল এটি ঘটার জন্য ঘুমানোও লাগে না।এমন অনেক অভিজ্ঞতা আছে যেখানে ভিক্টিম বসে থাকা অথবা শুয়ে থাকে সম্পূর্ণ সজাগ অবস্থায় আক্রমণ এর শিকার হয়েছে যা সায়েন্টিফিক ব্যাখ্যার পুরো বিরোধী।আপনারা আরো দেখতে পারেন নেট ঘেটে।
আমি এটা বলতে চাইছি না যে এরকম অভিজ্ঞতার সব জ্বিনেদের মাধ্যমে হয়।তবে এদের মাধ্যমেও যে এটা হতে পারে তা অস্বীকার করার কোনো অবকাশ নেই।

[1] https://en.m.wikipedia.org/wiki/Sleep_paralysis

[2] https://en.m.wikipedia.org/wiki/Rapid_eye_movement_sleep

[3] https://en.m.wikipedia.org/wiki/Non-rapid_eye_movement_sleep

[4] http://www.webmd.com/sleep-disorders/guide/sleep-paralysis

মুহাম্মদ আরিফ
০৬ অগাস্ট ২০১৬

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন